• জাতীয়

    আজ ফুলবাড়ী ট্রাজেডি দিবস

      প্রতিনিধি ২৬ আগস্ট ২০২২ , ৯:২৭:৩৫ প্রিন্ট সংস্করণ

    পিসি দাস, দিনাজপুর প্রতিনিধি॥

    ২০০৬ সালের ২৬ আগষ্ট আজকের এই দিনটিতে উম্মুক্ত পদ্ধতিতে কয়লা উত্তোলন বাতিল ও বহুজাতিক কোম্পানী এশিয়া এনার্জিকে ফুলবাড়ী থেকে প্রত্যাহারের দাবীতে মিছিলে স্লোগান বিক্ষোভে ফেটে পড়ে ফুলবাড়ী সহ পাশ্ববর্তী এলাকার মানুষ।

    আন্দোলনরত জনতার উপর পুলিশ লাঠিচার্জ চালায়। বিক্ষুব্ধ জনতা গুড়িয়ে দেয় এশিয়া এনার্জির অফিস । শুরু হয় পুলিশের কাঁদানে গ্যাস ও রাবার বুলেট নিক্ষেপ। ছত্রভঙ্গ করার চেষ্টা করা হয় আন্দোলনকারীদের।

    পুলিশি বাঁধা অতিক্রম করে আন্দোলনকারী জনতা এগুতে থাকে সামনের দিকে। পুলিশ জনতার উপর গুলি চালালে নিহত হয় তরিকুল, সালেকিন ও আমিনসহ তিনজন। আহত হয় দুই শতাধিক নারী পুরুষ। পঙ্গুত্ব বরণ করে অনেকেই।

    তৎকালীন বিএনপি জামাত জোট সরকার ফুলবাড়ী বাসীর সাথে ৬ দফা সমঝোতা চুক্তি করে পার্বতীপুর উপজেলা পরিষদ হলরুমে।এসময় আন্দোলনকারী জনতার সাথে তেল গ্যাস বিদ্যুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

    রাজনৈতিক পট পরিবর্তন কিংবা সরকার বদল হলেও আজও ৬ দফা চুক্তির পূর্ণ বাস্তবায়ন হয়নি। দিনটিকে স্মরণ করে প্রতিবছর ফুলবাড়ী বাসী তথা আন্দোলনকারী জনতা শহীদ বেদিতে পুস্পার্ঘ অর্পণ, শ্রদ্ধা নিবেদন প্রতিবাদ সমাবেশ সহ নানা কর্মসূচি পালন করে আসছে।

    http://এইচ/কে

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ