• ক্যাম্পাস

    খুবিতে নানা কর্মসূচির মধ্য দিয়ে/ বিশ্ব ফার্মাসিস্ট দিবস পালিত 

      প্রতিনিধি ২৫ সেপ্টেম্বর ২০২২ , ১২:৪২:৪১ প্রিন্ট সংস্করণ

    আবির হাসান, খুবি প্রতিনিধি:

    খুলনা বিশ্ববিদ্যালয়ের ফার্মেসী ডিসিপ্লিনের আয়োজনে ২৫ সেপ্টেম্বর (রবিবার) দিনব্যাপী নানা কর্মসূচির মধ্য দিয়ে বিশ্ব ফার্মাসিস্ট দিবস পালিত হয়েছে।

    এ বছর দিবসটির প্রতিপাদ্য ছিলো- ‘একটি স্বাস্থ্য সম্মত পৃথিবীর লক্ষ্যে ঐক্যবদ্ধ ফার্মেসী সেবা’। দিবসটি উপলক্ষ্যে দুপুর ১.৩০ মিনিটে বিশ্ববিদ্যালয়ের আচার্য জগদীশচন্দ্র বসু একাডেমিক ভবনের সাংবাদিক লিয়াকত আলী মিলনায়নে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

    সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপ-উপাচার্য প্রফেসর ড. মোসাম্মাৎ হোসনে আরা।
    তিনি বলেন, দীর্ঘ পথপরিক্রমায় ফার্মেসীর শাখা-প্রশাখা আজ বিকশিত হয়েছে।

    এখন একজন ফার্মাসিস্ট নন, তিনি ক্লিনিক্যাল এবং ইন্ডাস্ট্রিয়াল দুটো দিকেও দায়িত্ব পালন করেন। জীবন রক্ষাকারী ওষুধ তৈরিসহ স্বাস্থ্য রক্ষা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন ফার্মাসিস্টরা। তাদের হাত ধরে ওষুধ ক্ষেত্রে বাংলাদেশ উল্লেখযোগ্য সাফল্য লাভ করেছে।

    তিনি আরও বলেন, একজন ভালো গবেষক পারেন নানা সমস্যার সমাধান করতে। করোনা মহামারীকালে গবেষকরা তাদের গবেষণার মধ্য দিয়ে ভ্যাকসিন তৈরি করতে সক্ষম হয়েছিলেন, যার কারণে বিশ্বব্যাপী আজ করোনাভাইরাস নিয়ন্ত্রণে এসেছে।

    ফার্মেসীকে মহান পেশা উল্লেখ করে তিনি ফার্মাসিস্টদের কর্মদক্ষতা, ধৈর্য্য ও অভিজ্ঞতার মধ্য দিয়ে দেশকে এগিয়ে নেওয়া এবং দেশের উন্নয়নে অবদান রাখার আহ্বান জানান। বিশ্ব ফার্মাসিস্ট দিবস উপলক্ষ্যে আয়োজিত কর্মসূচি সুন্দরভাবে সম্পন্ন হওয়ায় তিনি আয়োজকদের আন্তরিক ধন্যবাদ জানান।

    ডিসিপ্লিন প্রধান প্রফেসর ড. মো. সাইফুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন জীববিজ্ঞান স্কুলের ডিন প্রফেসর খান গোলাম কুদ্দুস।

    মুখ্য আলোচক হিসেবে বক্তব্য রাখেন সংশ্লিষ্ট ডিসিপ্লিনের শিক্ষক প্রফেসর ড. মো. মোস্তাফিজুর রহমান। স্বাগত বক্তব্য রাখেন আয়োজক কমিটির আহ্বায়ক সংশ্লিষ্ট ডিসিপ্লিনের শিক্ষক প্রফেসর ড. মো. আমিরুল ইসলাম।

    পরে প্রধান অতিথি বিশ্ব ফার্মাসিস্ট দিবস উপলক্ষ্যে অনুষ্ঠিত একাডেমিক এক্সিলেন্স অ্যাওয়ার্ড, থ্রি মিনিটস্ টক এবং ফার্মা অলিম্পিয়াড-২০২২ এর বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন।

    এর আগে সকাল ১০টায় প্রধান অতিথি হিসেবে দিবসটি উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানমালার উদ্বোধন করেন উপ-উপাচার্য। এসময় তাঁর নেতৃত্বে ক্যাম্পাসে এক বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়।

    র‌্যালিটি ক্যাম্পাসের অধিকাংশ সড়ক প্রদক্ষিণ করে। এসময় সংশ্লিষ্ট ডিসিপ্লিনের শিক্ষক, শিক্ষার্থী এবং অ্যালামনাইবৃন্দ উপস্থিত ছিলেন।

    http://এইচ/কে

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ