• ক্যাম্পাস

    জ্বালানি তেলের দাম বৃদ্ধির প্রতিবাদে// রাজশাহীতে ছাত্র অধিকারের মশাল মিছিল 

      প্রতিনিধি ৬ আগস্ট ২০২২ , ২:৪৯:৫৬ প্রিন্ট সংস্করণ

    (মনিরুল ইসলাম মাহিন, রাবি) 

    বাংলাদেশে ডিজেল, কেরোসিন, অকটেন ও পেট্রোলের ও সারের অস্বাভাবিক মূল্য বৃদ্ধির প্রতিবাদে মশাল মিছিল করেছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ও রাজশাহী জেলা ও মহানগর শাখা ছাত্র অধিকার পরিষদের নেতারাকর্মীরা।

    শনিবার (০৬ আগস্ট) সন্ধ্যা সাড়ে ৭ টায় যৌথভাবে এ মশাল মিছিল বের করেন তারা।

    এসময় মশাল মিছিলটি রাজশাহী নগরীর তালাইমারী থেকে থেকে শুরু হয়ে শহরে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে রাজশাহীর জিড়ো পয়েন্টে এসে মিলিত হোন তারা। এসময় সরকার পতনকে সামনে রেখে বিভিন্ন স্লোগান দিতে থাকেন তারা।

    ‘শেখ হাসিনা গধিতে আগুন জালাও এক সাথে’, ‘ভিপি নূরের সৈনিকারে এক হও এক হও’, ‘তেলের দাম বাড়লো কেন? প্রশাসন জবাব চাই’, ‘ছিহ! ছিহ! শেখ হাসিনা,লজ্জায় বাঁচিনা’ এমন সব স্লোগান দিতে থাকেন নেতাকর্মীরা।

    শুক্রবার রাত ১০টার দিকে জ্বালানি তেলের দাম বৃদ্ধির ঘোষণা দিয়ে প্রজ্ঞাপন জারি করে সরকার। এতে বলা হয়, বিশ্ববাজারের সঙ্গে জ্বালানি তেলের মূল্য সমন্বয় করতেই ডিজেল, কেরোসিন, পেট্রোল এবং অকটেনের নতুন দাম নির্ধারণ করা হয়েছে। শুক্রবার দিবাগত রাত ১২ টা থেকে নতুন দাম কার্যকর করা হয়।

    নতুন দাম অনুযায়ী, ডিজেল ও কেরোসিনের লিটার ৮০ থেকে ১১৪ টাকা, অকটেনের লিটার ৮৯ থেকে ১৩৫ টাকা, পেট্রোলের লিটার ৮৬ থেকে করা হয়েছে ১৩০ টাকা।

    এসময় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ছাত্র অধিকার পরিষদের সভাপতি মো. নাঈমুল ইসলাম নাইম বলেন, বিশ্ববাজারে দিন দিন তেলের দাম কমছে। গত বৃহস্পতিবারও (৪ আগস্ট) আন্তর্জাতিক বাজারে জ্বালানি পণ্যটির দর হ্রাস পেয়েছে। প্রতি ব্যারেলের মূল্য নেমেছে ৯০ ডলারের নিচে।

    অথচ বাংলাদেশে ডিজেল ও কেরোসিনের দাম ৪২.৫% বেড়ে হয়েছে প্রতি লিটার ১১৪ টাকা। পেট্রোলের দাম ৫১.১৬% বেড়ে প্রতি লিটারের দাম হয়েছে ১৩০ টাকা,আর অকটেনের দাম বেড়েছে ৫১.৬৮%, প্রতি লিটার কিনতে গুনতে হবে ১৩৫ টাকা।

    এটা দেশের জন্য অশুভ সংকেত।মেগা প্রজেক্টের নামে মেগা দূর্নীতির ফলস্বরূপ রিজার্ভ কমে গেছে। যার প্রভাব পড়েছে দেশজুড়ে,এভাবে একের পর এক দাম বৃদ্ধির নজির বাংলাদেশের ইতিহাসে নাই, তাই এখন সময় এসেছে প্রতিবাদ করার,জনগণকে এখন ঐক্যবদ্ধ হতে হবে এমন দূর্নীতিবাজ ও মাফিয়াতন্ত্রের বিরুদ্ধে, তাহলেই মুক্তি সম্ভব।

    উল্লেখ্য, শুক্রবার রাত থেকেই কার্যকর হয়েছে সরকার ঘোষিত ডিজেল, পেট্রল, কেরোসিন ও অকটেনের নতুন দাম,দাম বেড়েছে প্রতি লিটার ডিজেলে ৩৪, কেরোসিনে ৩৪, অকটেনে ৪৬, পেট্রলে ৪৪ টাকা।

    দাম বাড়ার পর প্রতি লিটার ডিজেল ১১৪ টাকা, কেরোসিন ১১৪ টাকা, অকটেন ১৩৫ টাকা ও প্রতি লিটার পেট্রল ১৩০ টাকায় কিনতে হবে।

    আগে ভোক্তা পর্যায়ে খুচরা মূল্য ছিল প্রতি লিটার ডিজেল ৮০ টাকা, কেরোসিন ৮০ টাকা, অকটেন ৮৯ টাকা ও পেট্রল ৮৬ টাকা।

    এইচ/কে

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ