• ক্যাম্পাস

    নবীনদের বরণ করে নিল রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রেসক্লাব

      প্রতিনিধি ৩০ নভেম্বর ২০২২ , ৩:৪৮:৩৯ প্রিন্ট সংস্করণ

    মনির হোসেন মাহিন – বিশ্ববিদ্যালয় প্রতিবেদক,রাবি:

    রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের ২০২১-২২ শিক্ষাবর্ষে ভর্তি হওয়া শিক্ষার্থীদের বরণ করে নিয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রেসক্লাব (আরইউপিসি)।

    বুধবার (৩০ নভেম্বর) বেলা ৩ টায় বিশ্ববিদ্যালয়ের প্রেসক্লাবের নিজস্ব কার্যালয়ে জমকালো অনুষ্ঠানের মাধ্যমে বরণ করে নেয়া হয় এ নবীন সাংবাদিকদের।

    বিশ্ববিদ্যালয় প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আবু সাঈদ সজলের সঞ্চালনায় সভাপতি বেলাল হোসাইন বিপ্লবের সভাপতিত্বে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ প্রশাসন ও গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক ড. প্রদীপ কুমার পান্ডে বলেন, সাংবাদিকতার দরজাটা সবাজ জন্য সহজ না হলেও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থীদের জন্য উন্মুক্ত।

    বিভাগে তোমরা তাত্ত্বিক পড় আর বাস্তবে চর্চা করার প্লাটফর্ম হলো সাংবাদিক সংগঠনগুলো। বর্তমান সাংবাদিকতার এই দূরাবস্থার সময় তোমাদের এগিয়ে আসতে হবে এবং দক্ষ ও কৌশলী হতে হবে।

    তিনি আরও বলেন, তোমরা সাংবাদিকতা বিভাগে পড়ছো ফলে এই সংগঠনগুলো তোমাদের সাংবাদিকতার প্র্যাক্টিকাল শিখাবে। তোমরা প্রেসক্লাবের মতো সাংবাদিক সংগঠনগুলোতে কাজ করে নিজেদের দক্ষতা বৃদ্ধি করতে পারবে। বিশ্ববিদ্যালয়ের একজন শিক্ষার্থী হিসেবে পড়াশুনার পাশাপাশি সাংগঠনিক হয়ে উঠাও অনেক গুরুত্বপূর্ণ।

    বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সভাপতি ও গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক দুলাল চন্দ্র বিশ্বাস বলেন, পৃথিবীতে যত ধরনের পেশা রয়েছে সর্বোত্তম পেশা হল সাংবাদিকতা।

    গণমাধ্যম ছাড়া আধুনিক জাতি ও রাষ্ট্র গঠন করা অসম্ভব। পৃথিবীতে যোগাযোগের বিষয়ে প্রথম অধ্যয়ন করা হয়েছে। সাংবাদিকতা সমাজে পরে আসলেও সাংবাদিকতার চর্চা সমাজে আগে থেকেই ছিল।

    তিনি আরও বলেন, সাংবাদিকরা কাজ না করলে গোটা সমাজ ও রাষ্ট্র অন্ধকার হয়ে যাবে। একজন সমাজ গবেষকের চেয়ে সাংবাদিকের গবেষনা জ্ঞান বেশি থাকে। আমাদের মতো শিক্ষকরা অনেক বই লেখেন তা অতি সামান্য মানুষই পড়ে কিন্তু একজন সাংবাদিকের লেখা প্রতিদিন লাখো মানুষ পড়ে।

    সাংবাদিকদের জ্ঞানটা প্রকৃতপক্ষে কাজে লাগে। সাংবাদিকতায় ইতিহাস, দর্শন অর্থনীতি, আইন, দর্শন, মনোবিজ্ঞান এ সকল বিষয়ই পড়তে হয়। এই সকল বিভাগের একটা নির্যাস সাংবাদিকরা পায়। সাংবাদিকতার সাথে যুক্ত থাকতে পারলে তোমরা একজন চিন্তা নায়ক হিসেবে গড় উঠতে পারবে।

    প্রেসক্লাবের সভাপতি বেলাল হোসাইন বিপ্লব বলেন, প্রেসক্লাব হচ্ছে বস্তুুনিষ্ঠ সংবাদের একটি প্লাটফর্ম। গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা যারা সাংবাদিকতা চর্চা করতে চায় তাদেরকে আমরা আমন্ত্রণ জানাই। গণযোগাযোগ ও সাংবাদিকতায় নবীন শিক্ষার্থীরা এক নতুন মাত্রা যোগ করবে বলে আমি আশাবাদী।

    এসময় আরও বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয় প্রেসক্লাবের সাবেক সভাপতি সালমান শাকিল, যুগ্ন সাধারণ সম্পাদক কামরুল হাসান অভি, কোষাধ্যক্ষ মেশকাত মেশু, কার্যনির্বাহী সদস্য মোস্তাফিজুর রহমান মিন্টু।

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ