• শিক্ষা

    প্রতিক্ষার প্রহর শেষ করে/ আজ শুরু হচ্ছে এসএসসি পরীক্ষা 

      প্রতিনিধি ১৫ সেপ্টেম্বর ২০২২ , ২:৪২:২৫ প্রিন্ট সংস্করণ

    মোহাম্মদ মেজবাহ উদ্দিন॥

    ২০২২ সালের এসএসসি পরীক্ষা শুরু হতে যাচ্ছে আজ। চলতি বছরের স্থগিত হওয়া মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষা সারাদেশে একযোগে আজ বৃহস্পতিবার ১৫ সেপ্টেম্বর শুরু হচ্ছে।

    নানা কারনে এই পরীক্ষা নির্ধারিত তারিখে সম্পন্ন হতে পারে নি। সর্বশেষ সুনামগঞ্জ বন্যা পরিস্থিতির অবনতির কারনে পরীক্ষার তারিখ স্থগিত করা হয়।

    মাদরাসা (দাখিল) এবং কারিগরি শিক্ষা বোর্ডসহ ১১টি শিক্ষা বোর্ডের আওতায় মোট ২০ লাখ ২১ হাজার ৮৬৮ জন পরীক্ষার্থী এ পরীক্ষায় অংশগ্রহণ করবে। সারাদেশে ২৯ হাজার ৫৯১টি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা মোট ৩ হাজার ৭৯০টি কেন্দ্রে এসএসসি, দাখিল ও এসএসসি (ভকেশনাল) পরীক্ষায় অংশ নিচ্ছে।

    এর মধ্যে ৯টি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে ১৫ লাখ ৯৯ হাজার ৭১১ জন শিক্ষার্থী রয়েছে। দাখিলে ২ লাখ ৬৮ হাজার ৪৯৫ জন আর কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি ও দাখিল ভকেশনালে ১ লাখ ৬৩ হাজার ৬৬২ পরীক্ষা দেবে।

    এসএসসি পরীক্ষা বেলা ১১টা থেকে শুরু হয়ে চলবে দুপুর ১টা পর্যন্ত।

    গত ১৯ জুন এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হওয়ার কথা থাকলেও সিলেট ও সুনামগঞ্জসহ দেশের বিভিন্ন অঞ্চলে ভয়াবহ বন্যার কারণে বিভিন্ন এলাকা তলিয়ে যাওয়ায় ১৭ জুন শুক্রবার এসএসসি ও সমমানের পরীক্ষা স্থগিতের ঘোষণা দেয় শিক্ষা মন্ত্রণালয়।

    আজ পরীক্ষা শুরু হওয়ায় শিক্ষার্থীদের মাঝে আনন্দ ও উদ্দীপনা ভাব লক্ষ্য কর গিয়েছে। শিক্ষার্থীরা মনে করছে যথাসময়ে পরীক্ষা না হলে সেশন জটে আটকে শিক্ষাজীবন প্রলম্বিত হয়। ফলে হতাশা বৃদ্ধি পায়।

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ