• ক্যাম্পাস

    ভর্তিচ্ছু শিক্ষার্থীদের পাশে রাজশাহী বিশ্ববিদ্যালয় পিডিএফ

      প্রতিনিধি ৩০ মে ২০২৩ , ১০:৪৩:১৬ প্রিন্ট সংস্করণ

    বিশ্ববিদ্যালয় প্রতিবেদক,রাবি:

    রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০২২-২৩ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় ভর্তিচ্ছু শিক্ষার্থীসহ প্রতিবন্ধী ব্যক্তিদের নানাভাবে সেবা দিয়ে যাচ্ছে বিশ্ববিদ্যালয়ের ফিজিক্যালি চ্যালেঞ্জ ডেভেলপমেন্ট ফাউন্ডেশন (পিডিএফ) টিমের সদস্যরা।

    মঙ্গলবার (৩০ মে) সকাল থেকেই সংগঠনটির সভাপতি আশিকুর রহমান ও সাধারণ সম্পাদক সৌরভ এর নেতৃত্বে ভর্তি পরীক্ষা দিতে আসা শিক্ষার্থীদের মাঝে তথ্য প্রদান, সুপেয় পানি, কলম বিতরণসহ বিভিন্ন সেবামূলক কার্যক্রম করতে দেখা যায়।

    সরেজমিনে গিয়ে দেখা যায়, ড. মো. ওয়াজেদ মিয়া একাডেমিক ভবনের পাশে হেল্প ক্যাম্প বসিয়েছেন পিডিএফ টিমের কর্মীরা। সংগঠনের কর্মীরা কয়েকটি দলে ভাগ হয়ে ভর্তিচ্ছু শিক্ষার্থী ও তাদের অভিভাবকদের সহযোগিতা করতে দেখা যায়। পরীক্ষার দ্বিতীয় দিনে প্রতিবন্ধী শিক্ষার্থীদের হুইল চেয়ারে করে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন কেন্দ্র পোঁছে দিচ্ছেন তারা এবং পরীক্ষা শেষে নিদ্রিষ্ট জায়গায় রেখে আসছেন। এছাড়াও শিক্ষার্থীদের মাঝো সুপেয় পানি, অভিভাবকদের বসার ব্যবস্থা, শিক্ষার্থীদের মাঝে কলম বিতরণসহ নানা প্রকার তথ্য প্রদানেও কাজ করেছেন সংগঠনটির কর্মীরা।

    এ বিষয়ে জানতে চাইলে সংগঠনটির সভাপতি আশিকুর রহমান সোহাগ বলেন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরিক্ষার ১ম দিনের মতো দ্বিতীয় দিনেও পিডিএফ এডমিশন হেল্প ক্যাম্প বিভিন্ন সেবা দিয়ে থাকছে। প্রতিবন্ধী পরিক্ষার্থীদের সিটে পৌঁছে দেওয়া , সাধারন পরীক্ষার্থীদের দিকনির্দেশনাসহ ভর্তিচ্ছু অভিভাবকদের মধ্যে বিনামূল্যে পানি বিতরন ও বসার ব্যাবস্থা করা হয়। এছাড়াও হুইলচেয়ার ব্যাক্তদের যথাযথ তত্ত্বাবধানে তাদের কে পরিক্ষা কেন্দ্রে পোঁছে দেওয়া সহ ফাস্ট এইড সরবরাহ করে যাচ্ছে। আমাদের এ কার্যক্রমে বিশ্ববিদ্যালয়ের ভিসি, প্রো-ভিসি সহায়তা প্রদান করেছেন বলে জানান তিনি।

    এ বিষয়ে জানতে চাইলে পিডিএফ এর উপদেষ্টা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্র বিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোখলেছুর রহমান মিলন বলেন, প্রতিবছরের মতো এবারও পিডিএফ ভর্তিচ্ছু শিক্ষার্থীদের জন্য কাজ করে যাচ্ছে। প্রতিবন্ধী শিক্ষার্থীরা আসলে তাদেরকে রিসিভ করে নিদ্রিষ্ট কেন্দ্রে পৌঁছে দিচ্ছে তারা। এছাড়াও অভিভাবকদের মাঝে সুপেয় পানি ও বিভিন্ন সহযোগিতা করে থাকে এ ক্লাবের সদস্যরা।

    উল্লেখ্য, পিডিএফ সাধারণত প্রতিবন্ধী ব্যাক্তিদের উন্নয়ন এবং তাদের অধিকার নিয়ে কাজ করে। এরই প্রেক্ষিতে ২০০৮ সালে জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয় এবং ২০১০ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে প্রতিষ্ঠিত হয়।

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ