• আঞ্চলিক গ্রাম-গঞ্জ

    ভ‌র্তি ফি ও মা‌সিক ফি নি‌চ্ছে ঈদগাঁও`র এক প্রাইমা‌রি প্রধান শিক্ষক 

      প্রতিনিধি ১৬ জানুয়ারি ২০২৪ , ৫:৪৭:২৭ প্রিন্ট সংস্করণ

    নিজস্ব প্রতিবেদক কক্সবাজার।

    সরকা‌রের যুগান্তকারী উ‌দ্যোগ, বিনামূ‌ল্যে প্রাথ‌মিক শিক্ষা। কিন্তু সেটা ভুল প্রমাণ ক‌রে প্রাক প্রাথ‌মিক, প্রাথ‌মিক পর্যা‌য়ে শিক্ষার্থী‌দের কাছ থে‌কে ভ‌র্তি ফি এবং মা‌সিক ফি আদায় ক‌রেন কক্সবাজার জেলার নবগ‌ঠিত ঈদগাঁও উপ‌জেলার ঈদগাঁও ভোম‌রিয়া‌ঘোনা সরকা‌রি প্রাথ‌মিক বিদ‌্যাল‌য়ের প্রধান শিক্ষক।

    প্রাক প্রথ‌মিক স্ত‌রে ভ‌র্তি ফি আদায় করা হ‌চ্ছে ৩০০ টাকা এবং সরকা‌রি প্রাথ‌মিক বিদ‌্যাল‌য়ের ব‌র্ধিত পাইলট প্রকল্প নিম্ন মাধ‌্যমি‌ক স্ত‌রের শিক্ষার্থী‌দের কাছ থে‌কে ভ‌র্তি ফি আদায় করা হ‌চ্ছে ১ হাজার টাকা এবং মা‌সিক ফি ২০০ টাকা। প্রাক প্রাথ‌মিক, প্রাথ‌মিক ও নিম্ন মাধ‌্যমি‌কে লেখা পড়া করা সকল শিক্ষার্থী‌দের গুন‌তে হয় মা‌সিক ফি।

    বিদ‌্যাল‌য়ের প্রধান শিক্ষক শা‌ব্বির আহমদ স্কুল ডিউ‌টি ফা‌কি দি‌য়ে প্রতি‌নিয়তই জ‌মি-জমা সা‌র্ভে এবং বিচার কা‌র্যে চ‌লে যায়। স্থানীয় ভা‌বে সে স্কু‌লের প্রধান শিক্ষ‌কের চে‌য়েও বে‌শি প‌রি‌চিত সা‌র্ভেয়ার হি‌সে‌বে।

    ভুক্ত‌ভোগী অ‌ভিবাবকদের অ‌ভি‌যোগ, তি‌নি জামায়া‌তের রাজনী‌তির সা‌থে জ‌ড়িত থাকায় সরকা‌রের বিনামূ‌ল্যে প্রাথ‌মিক শিক্ষা‌কে তি‌নি ব‌্যবসা প্রতিষ্টা‌নে রুপ দি‌য়ে বর্তমান সরকা‌রের ভাবমু‌র্তি ক্ষুন্ন কর‌ছে। স্কু‌লে শিক্ষকতা না ক‌রে জায়গা জ‌মির প‌রিমাপ ও বিচার কা‌র্যে চ‌লে যায়। এসব সরকা‌রি নিয়ম ব‌হির্ভুত কা‌জে তার উপর ক্ষুদ্ধ এলাকাবাসী। তার উপযুক্ত শা‌স্তিরও দা‌বি জা‌নি‌য়ে‌ছেন ভুক্ত‌ভোগী অ‌ভিবাবকরা।

    উক্ত বিষ‌য়ে প্রাইমা‌রি প্রধান শিক্ষক শা‌ব্বির আহামদ প্রতি‌বেক‌কে ব‌লেন- আমরা কিছু টাকা নিয় সেটা সত্য সেই টাকা আমরা শিক্ষকরা চা নাস্তা এবং অতিরিক্ত শিক্ষাখ্যাতে খরচ করে থাকি।

    এ ব‌্যাপা‌রে উপ‌জেলা শিক্ষা অ‌ফিসার প্রতি‌বেদক‌কে জানান-আমরা এই বিষয় নিয়ে তদন্ত করে সত্যতা পেলে ব্যবস্থা নেবো।

    http://এইচ/কে

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ