• আলোকিত মূখ

    রাজশাহীর দুর্গম চরাঞ্চলের হতদরিদ্র পরিবারের মাঝে শীতবস্ত্র বিতরণ

      প্রতিনিধি ১১ জানুয়ারি ২০২৩ , ১১:১৫:৩৭ প্রিন্ট সংস্করণ

    মনির হোসেন মাহিন, বিশ্ববিদ্যালয় প্রতিবেদক,রাবি:

    রিয়েল স্টার সোসাইটি এবং জেসিআই রাজশাহী চ্যাপ্টারের যৌথ উদ্যোগে রাজশাহীর দুর্গম মাঝারদিয়ার চরাঞ্চলের দরিদ্র ও সুবিধাবঞ্চিত মানুষের মাঝে শীতবস্ত্র বিতরণ এবং ফ্রি মেডিক্যাল ক্যাম্প আয়োজন করা হয়েছে।

    রোববার (৮ জানুয়ারি) রাজশাহীর হরিপুর ইউনিয়ন অধীনস্থ চর মাঝারদিয়ারের অসহায় এবং দুস্থ মানুষের মাঝে এ শীতবস্ত্র বিতরণ করা হয়।

    সুবিধাবঞ্চিত জনমানুষের সুস্বাস্থ্য নিশ্চিত ও স্বাস্থ্য সেবার মান উন্নয়ন রিয়েল স্টার সোসাইটির ছয়টি প্রধান লক্ষ্য ও উদ্দেশ্যের একটি। এরই ধারাবাহিকতায় বেসরকারি উন্নয়ন সংস্থা “রিয়েল স্টার সোসাইটি” এবং জুনিয়র চেম্বার ইন্টারন্যাশনাল (জেসিআই), রাজশাহী চ্যাপ্টার যৌথ উদ্দ্যোগে শীতার্তদের মাঝে শীত বস্ত্র বিতরণ এবং বিনামূল্যে মেডিকেল সেবা প্রদানের আয়োজন করে।

    ১০০ হতদরিদ্র পরিবারের মাঝে কম্বল বিতরণ করা হয়। পরিবারগুলির আক্ষেপ ছিল নদীর অপর পাড়ে বিচ্ছিন্ন ভূমি হওয়ায় নগরী থেকে আসা বেশিরভাগ সাহায্য থেকে তারা বঞ্চিত হন। শৈত্য প্রবাহের প্রকোপে চরাঞ্চলের জনমানুষের কষ্টের কথা কেউ ভাবেনা।

    মাসিক ফ্রি মেডিক্যাল ক্যাম্পটি নগরের হরিপুর ইউনিয়নের চর মাঝারদিয়ারের স্কুল মাঠে আয়োজিত হয়। ফ্রি মেডিক্যাল ক্যাম্পে মেডিকেল সেবা প্রদান করেছেন রাজশাহী মেডিকেল কলেজে কর্মরত ডাঃ নুর মোহাম্মদ শাকিল ও ডাঃ মুরাদ হাসান।

    আয়োজিত ফ্রি মেডিকেল ক্যাম্পে প্রায় ৩০০ মানুষ বিনামূল্যে চিকিৎসা সেবা পান। সেবাগ্রহণকারিদের মধ্যে ৭০% ই ছিলেন নারী এবং শিশু। এছাড়া ডাক্তারের প্রেসক্রিপশন অনুযায়ী ওষুধ ও বিতরণ করা হয় বিনামূল্যে।

    ফ্রি মেডিক্যাল ক্যাম্প আয়োজনের কারন ব্যাখ্যা করে রিয়েল স্টার সোসাইটির ডিরেক্টর সুমাইয়া রহমান বলেন, “পদ্মার চরাঞ্চলের মানুষের খবর আমরা সেভাবে রাখিনা। এই দূর্গম অঞ্চলের জনমানুষ কমিউনিটি ক্লিনিকে নিয়মিত ডাক্তার না আসার কারণে নানা সমস্যায় পড়েছে।

    গত নভেম্বর মাসে আমরা এই অঞ্চলে একটি ফ্রি মেডিকেল ক্যাম্পের আয়োজন করি এবং এইখানের জনমানুষের চিকিৎসা সেবার চাহিদা উপলব্ধি করে প্রতি মাসে একটি ফ্রি মেডিকেল ক্যাম্প আয়োজন করবার সিদ্ধান্ত নেই।“

    রাবি লোক প্রশাসন বিভাগের সহযোগী অধ‍্যাপক স্বপ্নীল রহমান বলেন, “দেশের দরিদ্র জনগোষ্ঠীকে মানবিক সহায়তা প্রদানের জন্য সমাজের সবাইকে এগিয়ে আসতে হবে।”

    চিকিৎসক মুরাদ হাসান বলেন, “শহরে বাস করা অসহায় দুস্থদের মাঝে এমন ফ্রি মেডিকেল ক্যাম্পে বেশ কয়েকবার অংশগ্রহণ করা হলেও চরাঞ্চলের মানুষের জন্য কখনো তেমন কিছু করার সুযোগ হয়নি। এমন দুর্গম অঞ্চলের মানুষদের সেবাদান করতে পেরে আত্মতৃপ্তি অনুভব করছি। “

    রিয়েল স্টার সোসাইটির চেয়ারম্যান সৈয়দ আবদুল্লাহ শাওন বলেন, “ রিয়েল স্টার সোসাইটি সাধারণ জনমানুষের সেবার জন্য কাজ করে এবং খুঁজে বের করার চেষ্টা করে কোন অঞ্চলের মানুষ প্রদীপের নিচের কালির ন্যায় বঞ্চিত। রাজশাহী নগরীর এত নিকটে অবস্থিত হয়েও চর মাঝারদিয়ারের মানুষের জীবন যাত্রার দুর্ভোগ কমেনি কোন অংশেই। রিয়েল স্টার সোসাইটি এই অঞ্চলের মানুষের দুর্ভোগ লাঘবে সুচিন্তিত, সুদূরপ্রসারী এবং টেকসই উদ্দ্যোগ নিতে স্থানীয় সরকারের পাশে আছে।“

    তিনি আরও জানান, ইন্টারনেট ব্যাবহারের মাধ্যমে এমন প্রত্যন্ত অঞ্চলের জনমানুষ কিভাবে সহজেই ডাক্তারের পরামর্শ পেতে পারে তার একটি টেকসই পরিকল্পনা ইতিমধ্যেই রিয়েল স্টার সোসাইটি হাতে নিয়েছে। তিনি আরও যুক্ত করেন, রিয়েল স্টার সোসাইটি চর মাঝারদিয়ার সহ দেশের অন্যান্য চরাঞ্চলেও অনুরূপ সেবা প্রদানের টেকসই ব্যবস্থা গ্রহণের প্রয়াস রাখে।

    রিয়েল স্টার সোসাইটি দারিদ্র বিমোচন, নারীর ক্ষমতায়ন, পরিবেশ ও জলবায়ু পরিবর্তন বিষয়ক সচেতনতা ও পরিবেশ সংরক্ষণ, স্বাস্থ্য সুরক্ষা, যুব উন্নয়ন, বাস্তব চাহিদার নিরিখে যুব সমাজের দক্ষতা, নৈতিকতা ও সামগ্রিক মান উন্নয়ন ও সকল শ্রেণির মানুষের মৌলিক ও যুগপযোগী দক্ষতা, যোগ্যতার উন্নয়ন নিশ্চিত করবার লক্ষ্যে সংগঠিত হওয়া একটি বেসরকারি উন্নয়ন সংস্থা।

    http://এইচ/কে

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ