• সারাদেশ

    উদ্যোক্তা ও ব্যবসায়িদের উদ্ভাবন এবং প্রযুক্তির মাধ্যমে নিরাপদ শুটকি উৎপাদনে : কোস্ট ফাউন্ডেশন

      প্রতিনিধি ৫ সেপ্টেম্বর ২০২৩ , ৯:৫২:৪৮ প্রিন্ট সংস্করণ

    আজিজ উদ্দিন।।

    উদ্ভাবন ও প্রযুক্তির মাধ্যমে শুটকি মাছ অপ্রক্রিয়াজাত করণ শিল্পের প্রসার শীর্ষক প্রকল্পে পরিবেশ ও স্বাস্থসম্মত উপায়ে শুটকি মাছ প্রস্তুত ও বাজারজাতকরণের মাধ্যমে নিরাপদ শুটকি উৎপাদন, উদ্যোক্তাদের আয়বৃদ্ধি ও জীবনযাত্রার মানোন্নয়ন।

    সোমবার (০৫ সেপ্টেম্বর) সকাল সাড়ে ১০টার সময় কক্সবাজার জেলা মৎস্য অধিদ্পতরের সম্মেলন কক্ষে কোস্ট ফাউন্ডেশনের আয়োজনে সাসটেইনেবল এন্টারপ্রাইজ প্রজেক্টের সহযোগীতাই দিনব্যাপী নিরাপদ শুটকির কর্কশালা অনুষ্ঠিত হয়।

    কক্সবাজার বিএসটিএ’র উপপরিচালক মিয়া মোঃ আশরাফুল আলম এর প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে কর্মশালায় তাঁর বক্তব্যে বলেন, কোস্ট ফাউন্ডেশন একটি সেবা মূলক প্রতিষ্ঠান। আজ আপনারা যারা নিরাপদ শুটকির বিষয়ে কর্মশালয় অংশগ্রহণ করে জানতে পেরেছেন কিভাবে নিরাপদ শুটকি উৎপাদন করা যায়। পাশাপাশি আপনাদের উৎপাদিত পণ্যের গুণগত মান আছে কিনা জানতে আপনাদের বিভিন্ন ল্যাবে শুটকি টেস্ট করে গুণগত মানের সার্টিফিকেট নিয়ে ব্যবসার লাভবান করতে পারেন। বিএসটিএ তে আপনারা আপনাদের পণ্য ল্যাব টেস্ট করে সনদ নিতে পারেন।

    তিনি আরো বলেন, পাশাপাশি মৎস্য অধিদপ্তরের আওতায়ও ল্যাব টেস্ট করতে পারেন। বিএসটিএ তে ৬টি উইংস আছে। মানুষের তৈরি খাদ্য গুলো আমরা ল্যাব টেস্ট করে থাকি। প্রযুক্তির মাধ্যমে জানা যাবে টেস্টকৃত পণ্য কতদিন মজুদ থাকবে। কতদিন পর পণ্যটি নষ্ট হবে। আপনারা যারা প্যাকেটজাত করবেন, তারা যেন ব্যাচ নং, নেট ওজন, মেয়াদ উল্লেখিত প্যাকেটজাতে থাকবে হবে।

    কোস্ট ফাউন্ডেশনের ডেপুটি ডাইরেক্টর মোঃ বারেকুল চৌধুরির উপস্থাপনায় আরো বক্তব্য রাখেন কক্সবাজার মৎস্য অধিদপ্তরের সিনিয়র মৎস্য কর্মকর্তা তারাপদ চৌহান। তিনি বলেন, আপনার শুটকি নিরাপদ কিনা জানতে মৎস্য অধিদপ্তরে শুটকি টেস্ট করার জন্য ল্যাব আছে ৪টি। সে ল্যাবে আপনারা সকলে চাইলে গুণগত মান ঠিক আছে কিনা জানতে আপনাদের উৎপাদিত শুটকি ল্যাব টেস্ট করতে পারেন। ব্যবসার উন্নতির জন্য অবশ্যই ল্যাব টেস্ট করা জরুরি। বিদেশে যারা শুটকি রপ্তানি করেন, তারা কিছু নিয়মকানুন মেনে থাকে। তাদের প্রথম নিয়মের মধ্যে পরে শিশুশ্রম বন্ধ রাখা।

    আরো বক্তব্য রাখেন কক্সবাজার পৌরসভার ১,২,৩ নং ওয়ার্ডের সংরক্ষিত মহিলা কাউন্সিলর শাহেনা আকতার পাখি, নারী উদ্যোক্তা নয়ন সেলিনা।

    কোস্ট ফাউন্ডেশনের সাসটেইনেবল এন্টারপ্রাইজ প্রজেক্ট(এসইপি)র প্রজেক্ট ম্যানেজার তানজিরা খাতুন শুটকি উৎপাদন ও শুটকি গুড়া উৎপাদনকারী ৩০জন ব্যবসায়ীকে নিরাপদ শুটকি সনদ বিষয়ক কর্মশালা প্রদান করেন।

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ