• তথ্য প্রযোক্তি

    ফেসবুক হ্যাক হলে যা করবেন

      প্রতিনিধি ২২ নভেম্বর ২০২৩ , ৭:২৭:২৭ প্রিন্ট সংস্করণ

    অ্যাকাউন্ট হ্যাক হয়েছে বা সন্দেহ মনে হলে নির্ধারিত কিছু পদক্ষেপের মাধ্যমে আবারও অ্যাকাউন্টের নিয়ন্ত্রণ আনা সম্ভব। হ্যাকারদের হাত থেকে অ্যাকাউন্ট ফেরত পাওয়ার পর তা নিরাপদ রাখতে সিকিউরিটি সেটিংস রিভিউ করা জরুরি। হ্যাকিং (ফেসবুক) হলে কীভাবে ফের অ্যাকাউন্টের নিয়ন্ত্রণ পাওয়া যায়, সে বিষয়ে সুস্পষ্ট ধারণা থাকা চাই সবার।

    যদি অ্যাকাউন্টে প্রবেশ করতে না পারেন, তার কারণ হতে পারে হ্যাকার আপনার লগইন সেশন মুছে দিয়েছে বা লগইন ডিটেইলস বদলে দিয়েছে। এমন পরিস্থিতির সম্মুখীন হলে (https://www.facebook.com/hack ed) লিঙ্কের মাধ্যমে আক্রমণের শিকার অ্যাকাউন্টের তথ্য দ্রুত রিপোর্ট করতে হবে।

    রিপোর্ট করলে ফেসবুক পরে আক্রান্ত অ্যাকাউন্টের সঙ্গে সংযুক্ত ই-মেইল অ্যাড্রেস বা ফোন নম্বর ব্যবহার করে অ্যাকাউন্ট রিকভার করতে সহায়তা করবে। যদি সেটিংসের ‘চুজফ্রেন্ডস টু কনট্যাক্ট ইফ ইউ গেট লকড আউট’ অপশনটি চালু করে রাখেন, তাহলে পরবর্তী ফাংশনটি ব্যবহার করে প্রয়োজনে অ্যাকাউন্ট পুনরুদ্ধার করা যাবে। উল্লিখিত ফাংশনের মাধ্যমে তিন থেকে পাঁচজন বিশ্বস্ত ব্যক্তিকে বাছাই করা যাবে। যারা অ্যাকাউন্টের নিয়ন্ত্রণ ফিরে পেতে সহায়ক হবে।

    ফাংশনটি চালু করতে লগইন পেজের ‘ফরগোটেন অ্যাকাউন্ট?’ অপশন নির্বাচন করতে হবে। তারপর ই-মেইল বা ফোন নম্বর দিয়ে অ্যাকাউন্টটি সার্চ করতে হবে। অ্যাকাউন্টখুঁজে পাওয়ার পর আগে নির্বাচিত বিশ্বস্ত ব্যক্তিদের নাম প্রবেশের অপশন আসবে। তাদের কাছে অ্যালার্ট ও লিঙ্ক পৌঁছে যাবে। শুধু তারাই অ্যালার্ট ও লিঙ্কে প্রবেশ করতে পারবেন। নির্বাচিত ব্যক্তিরা ওই লিঙ্কে প্রবেশে রিকভারি কোড পাবেন, যা তারা আক্রান্ত অ্যাকাউন্টধারীকে জানাবেন। ফলে আক্রান্ত আবার নিজ অ্যাকাউন্টে প্রবেশাধিকার পাবেন।

    লক পরিবর্তন

    অ্যাকাউন্ট পুনরুদ্ধারের পর সিকিউরিটি অ্যান্ড লগইন সেটিংসে গিয়ে পাসওয়ার্ড পরিবর্তন করা বা ইউজ টু-ফ্যাক্টর অথেনটিকেশন বা টুএফএ চালু করা জরুরি। আক্রান্ত অ্যাকাউন্টের ডেটায় অ্যাকসেস বিদ্যমান এমন যে কোনো সন্দেহজনক বা ক্ষতিকর অ্যাপ্লিকেশন মুছে দেওয়ার পরামর্শ দেয় ফেসবুক।

    তাই সেটিংসের অ্যাপস অ্যান্ড ওয়েবসাইট অপশন থেকে বর্তমানে ব্যবহৃত হচ্ছে না-এমন বা পরিচিত নয়, এমন অ্যাপস খুঁজে বের করে তা দ্রুত রিমুভ করতে হবে। অ্যাকাউন্ট হ্যাক হলে তা দ্রুত বন্ধুদের জানিয়ে দিয়ে তাদের সাবধান করতে উৎসাহিত করে ফেসবুক। ফলে বন্ধুদের ওই অ্যাকাউন্ট ফিরে পাওয়ার আগ পর্যন্ত আক্রান্ত অ্যাকাউন্ট থেকে পাঠানো যে কোনো লিঙ্ক বা পোস্টে ক্লিক করা থেকে বিরত থাকতে বলতে হবে।

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ