• ক্যাম্পাস

    রাবিতে তিন দিনব্যাপী জলরঙ কর্মশালা ‘জলছন্দ’ | বাংলাদেশের বার্তা 

      প্রতিনিধি ২৬ ফেব্রুয়ারি ২০২৩ , ৫:১৭:৩০ প্রিন্ট সংস্করণ

    মনির হোসেন মাহিন, বিশ্ববিদ্যালয় প্রতিবেদক,রাবি:

    সবার মাঝে জলরঙ ছড়িয়ে দিতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) শুরু হয়েছে তিন দিনব্যাপী জলরঙ কর্মশালা ‘জলছন্দ’। কর্মশালাটির আয়োজন করেছে রাবি’র জলরঙ প্রেমীদের গ্রুপ ‘জলটল’।

    রোববার (২৬ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয়ের বধ্যভূমী প্রাঙ্গনে সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত কর্মশালাটি অনুষ্ঠিত হয়। এদিন সকালে চারুকলা অনুষদের ডিন প্রফেসর ড. মোহাম্মদ আলী অনুষ্ঠানের উদ্বোধন করেন।

    কর্মশালায় প্রশিক্ষক হিসেবে ছিলেন নবীন জলরঙ শিল্পী শাহানূর মামুন। এছাড়াও আগামী সোমবার রাজশাহীর পদ্মা নদীর তীরে এবং মঙ্গলবার পুঠিয়া রাজবাড়িতে বাকি দু’দিনের কর্মশালাটি অনুষ্ঠিত হবে।

    এরআগে কর্মশালায় অংশগ্রহণকারী সকলকে আইডি কার্ড ও জলরঙ পেপার তুলে দেয়া হয়। তিন দিনব্যাপী কর্মশালা শেষে অংশগ্রহণকারীদের আঁকা ছবি প্রদর্শনী করা হবে। এবং সেখান থেকে তিনজনকে অ্যাওয়ার্ড প্রদান করা হবে।

    জলটল গ্রুপের প্রতিষ্ঠাতা প্রশান্ত মন্ডল বলেন, ‘রাজশাহী বিশ্ববিদ্যালয়ে জলরঙ কর্মশালা হয়না বললেই চলে। বাংলাদেশে যত কর্মশালা হয় তার বেশিরভাগ কর্মশালা ঢাকা কেন্দ্রিক। আর ঢাকাতে সব শিক্ষার্থীদের যাওয়ার সুযোগও হয়না। ফলে জলরঙ শিখার ক্ষেত্রে ঢাকার বাইরের শিক্ষার্থীদের জন্য একটি প্রতিবন্দকতা। সেদিক চিন্তা করে জলটল গ্রুপ রাজশাহীতে এই কর্মশালার আয়োজন করেছে। আমি আশা করছি এতে অংশগ্রহণকারী সকল শিক্ষার্থী বিশেষভাবে উপকৃত হবে।’

    অনুষ্ঠানে উপস্থিত ছিলেন চিত্রকলা, প্রাচ্যকলা ও ছাপচিত্র বিভাগের প্রফেসর ড. সিদ্ধার্থ শঙ্কর তালুকদার, গ্রাফিক ডিজাইন, কারুশিল্প ও শিল্পকলার ইতিহাস বিভাগের অধ্যাপক প্রফেসর ড. সুভাষ চন্দ্র সুতার প্রমুখ।

    ‘এক সাথে আঁকি, এক সাথে শিখি’ স্লোগানকে সামনে রেখে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের একঝাঁক তরুণ-তরুণী নিয়ে গড়ে ওঠে জলরঙ প্রেমীদের গ্রুপ ‘জলটল’। ২০২০ সালে প্রতিষ্ঠার পর থেকে সবার মাঝে জলরঙ ছড়িয়ে দিচ্ছেন তাঁরা।

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ