• ক্যাম্পাস

    রাবি প্রেসক্লাবে ‘ভোক্তা অধিকার সচেতনতা’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

      প্রতিনিধি ২৩ আগস্ট ২০২২ , ৪:৪৯:৩৩ প্রিন্ট সংস্করণ

    রাবি প্রতিনিধি॥

    জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহযোগিতায় রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) প্রেসক্লাবের আয়োজনে ‘ভোক্তা অধিকার সচেতনতা’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

    মঙ্গলবার (২৩ আগস্ট) বিকেল সাড়ে ৪টায় রাবি প্রেসক্লাবের নিজস্ব কার্যালয়ে এ সেমিনার অনুষ্ঠিত হয়।

    প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আবু সাঈদ সজলের সঞ্চালনায় সভাপতিত্ব করেন সংগঠনটির সভাপতি বেলাল হোসেন বিপ্লব। এসময় আলোচক হিসাবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তর প্রশাসক অধ্যাপক ড. প্রদীপ কুমার পান্ডে ও ভোক্তা অধিকার অধিদপ্তর রাজশাহী ব্যুরোর সহকারী পরিচালক হাসান মারুফ।

    এসময় মাল্টিমিডিয়া প্রজেক্টরের মাধ্যমে ভোক্তা অধিকার বিষয়ে সচিত্র তথ্য উপস্থাপন করেন হাসান মারুফ। তিনি ভোক্তা অধিকার সংরক্ষণ আইন -২০০৯ এর ৩৭ ধারা থেকে ৫৬ ধারা পর্যন্ত আইনগুলো নিয়ে বিস্তারিত আলোচনা করেন।

    আলোচনাকালে তিনি বলেন, ভোক্তা অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ একটি অনন্য আইন। অন্যসব আইন থেকে ভোক্তা অধিকার সংরক্ষণ আইনে অভিযোগ করা খুবই সহজ।

    অভিযোগ করতে কোনো টাকা লাগে না এবং প্রতিকার পাওয়ার সম্ভাবনা শতভাগ। ভোক্তার অধিকার বিষয়টা আমাদের কাছে খুবই সেন্সিটিভ। ভালো সেবা পাওয়া একজন ভোক্তার অধিকার। আমরা সবসময় দুর্নীতির বিরুদ্ধে ও ভোক্তার জন্যে কাজ করতে বদ্ধপরিকর।

    আপনারা যদি কোনো জিনিস ক্রয়ের ক্ষেত্রে প্রতারণার শিকার হন তাহলে অনতিবিলম্বে আমাদের কাছে লিখিত অভিযোগ করলে সাথে সাথে প্রতিকার দেওয়ার চেষ্টা করবো। তার জন্য প্রত্যেক ভোক্তাকে সচেতন হওয়া খুবই জরুরি।

    এসময় অধ্যাপক প্রদীপ কুমার পান্ডে বলেন, দেশ এখন দুর্নীতির দুষ্টচক্রে জড়িত। আমাদের দেশ এখন এগিয়ে যাচ্ছে ঠিকই। কিন্তু আমাদের মনমানসিকতার কোনো উন্নতি হচ্ছে না।

    যদি মন মানসিকতার উন্নতি না ঘটে তাহলে সকল উন্নয়ন পণ্ড হয়ে যায়। আমাদের উচিৎ ব্যক্তিস্বার্থ ভুলে গিয়ে অন্যের স্বার্থে কাজ করার মন মানসিকতা লালন করা।

    ভোক্তা হিসাবে প্রত্যেক ক্রেতারই সঠিক মালামাল ও সেবা পাওয়ার অধিকার আছে। সেই লক্ষ্যে ভোক্তা অধিকার অধিদপ্তর কাজ করে যাচ্ছে যা প্রশংসার দাবি রাখে।

    আলোচনা শেষে উন্মুক্ত প্রশ্নের সুযোগ দেওয়া হয়। এসময় প্রেসক্লাবের সকল সদস্য সেখানে উপস্থিত ছিলেন।

    http://এইচ/কে

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ