• অন্যান্য

    হারভেস্ট মুন’/ দেখা যাবে আজ

      প্রতিনিধি ১০ সেপ্টেম্বর ২০২২ , ৫:২৯:১০ প্রিন্ট সংস্করণ

    চলতি বছরের প্রথম ‘হারভেস্ট মুন’ দেখা যাবে আজ শনিবার। এদিন আকাশে উজ্জ্বল পূর্ণ চাঁদ দেখা যাবে। মূলত প্রতিবছর সেপ্টেম্বরের ৯ থেকে ১১ তারিখের মধ্যে এ চাঁদের পূর্ণরূপ দেখা যায়। বাংলাদেশ সময় বিকেল ৪টায় চাঁদের এ অবস্থা দেখা যাবে।

    যুক্তরাষ্ট্রের বিজ্ঞানভিত্তিক সংবাদমাধ্যম লাইভ সায়েন্স সম্প্রতি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।প্রতিবেদনে বলা হয়, আজ শুক্রবার থেকেই চাঁদকে তুলনামূলক বড় ও ১৬ শতাংশ বেশি উজ্জ্বল দেখাবে। কাল রোববার পর্যন্ত চাঁদকে তার পূর্ণ দশায় দেখা যাবে।

    ১৭০৬ সালে পুরোনো ইউরোপিয়ান নামের ভিত্তিতে চাঁদের এই দশার নাম রাখে মহাকাশ গবেষণা সংস্থা নাসা। সাধারণত প্রতি মাসে প্রায় একবার আকাশে পূর্ণিমার চাঁদ দেখা যায়। এ সময় সূর্য, পৃথিবী ও চাঁদ একটি অদৃশ্য ১৮০ ডিগ্রি লাইনে সারিবদ্ধ হয়।

    এ সময় হারভেস্ট মুন উত্তর গোলার্ধে বিষুব রেখায় অবস্থান করে। এটি বিষুবীয় অঞ্চলের সবচেয়ে নিকটতম পূর্ণিমা। এদিন উত্তর গোলার্ধের অনেক দেশের কৃষক গভীর রাত পর্যন্ত ফসল কাটেন। তাই এ দিনকে ঐতিহাসিক পূর্ণিমা বলেও আখ্যায়িত করা হয়।

    বিভিন্ন ধর্মীয় ও সাংস্কৃতিক ছুটির দিনের সঙ্গে প্রায়ই হারভেস্ট মুন মিলে যায়। সাধারণত এ সময় চীনসহ এশিয়ার কয়েকটি দেশে মধ্য-শরৎ উৎসব পালিত হয়।

    আরও খবর

                       

    জনপ্রিয় সংবাদ